জেলা পরিষদের কার্যক্রম পরিচালনায় কমিটি

স্টাফ রিপোর্টার : জেলা পরিষদের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য কমিটি গঠন করেছে সরকার। ২৯ সেপ্টেম্বর রোববার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত জেলা পরিষদের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ১০২৪’- এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ৮২ক (২) ধারা মোতাবেক প্রশাসক, জেলা পরিষদের কর্ম সম্পাদনে সহায়তার লক্ষ্যে সরকার কমিটি গঠন করলো।

জেলা প্রশাসককে সভাপতি করে গঠিত কমিটিতে সংশ্লিষ্ট জেলা স্থানীয় সরকারের উপ-পরিচালক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, সমাজসেবা উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, সংশ্লিষ্ট জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (সদস্য), সহকারী প্রকৌশলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সদস্য-সচিব) করা হয়েছে। কমিটির কার্যপরিধিতে বলা হয়,

উক্ত কমিটির সদস্যরা জেলা পরিষদ সদস্যের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। জেলা পরিষদের অধিক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে উক্ত কমিটির সুপারিশ এবং স্থানীয় সরকার বিভাগের অনুমোদন গ্রহণ করতে হবে।

ন্যূনতম ৫০ শতাংশ সদস্যের উপস্থিতিতে কোরাম গঠিত হবে; যদি কোনো সভায় কোরাম না হয়, তাহলে ওই সভার সভাপতি এরূপ সভা মুলতবি করবেন অথবা যুক্তিসংগত সময় পর্যন্ত অপেক্ষা করে প্রয়োজনীয় কোরাম হলে সভা পরিচালনা করবেন।

Related posts

Leave a Comment