রমজানে যানজটমুক্ত সড়ক চান চসিক মেয়র

চট্টগ্রাম প্রতিনিধিঃ

রমজান মাসে জনভোগান্তি কমাতে যানজটমুক্ত সড়ক চান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। বুধবার চসিকের সাধারণ সভায় বিভিন্ন সেবা সংস্থার সঙ্গে এ বিষয়ে সমন্বয়ের নানা দিক-নির্দেশনা দেন তিনি।

মেয়র বলেন, পবিত্র রমজান মাসে মানুষ পরিবারের সঙ্গে ইফতার করতে চায়। আর ঈদের পোশাক কিনতে স্বাচ্ছন্দ্যে চলতে চায়। এজন্য রোজার মাস ও ঈদের সময় সড়কে যাতে যানজট না হয় সে বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ অন্যান্য সেবা সংস্থার একযোগে কাজ করা প্রয়োজন।

তিনি আরো বলেন, বর্তমানে ব্যাটারিচালিত রিকশা মানুষের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে এ রিকশাগুলো বিপুল বিদ্যুৎ ব্যয় করছে। এগুলো শুধু বন্ধ করলে হবে না। এর বিকল্পও আমাদের জনগণকে দিতে হবে। ইতোমধ্যে আমরা সৌরবিদ্যুৎচালিত রিকশা চালুর বিষয়ে অনেকটা এগিয়েছি। সৌরচালিত রিকশাগুলো বর্ষাকালে কিছুটা ধীরগতির হয়ে গেলেও সারা বছর বেশ ভালো সেবা দেয়। এ ধরনের বিকল্প হাজির না করে ব্যাটারিচালিত রিকশা বন্ধ করা কঠিন হয়ে যাবে।

এ সময় ওয়ার্ডের সড়কগুলোতে আলোকায়ন নিশ্চিত করতে কাউন্সিলর ও প্রকৌশলীদের তাগাদা দেন মেয়র। এছাড়া হকারদের অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার বন্ধে অভিযান পরিচালনার পাশাপাশি রমজানে বাজারগুলোর রাস্তা যাতে ব্যবহারযোগ্য থাকে এবং নালাগুলো যাতে পরিস্কার থাকে; সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান মেয়র।

একইসঙ্গে নগরের নিউমার্কেট, রিয়াজউদ্দিন বাজারসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে হকারদের মাধ্যমে অবৈধভাবে ফুটপাত দখল করে গড়ে উঠা দোকান উচ্ছেদ, বহদ্দারহাট থেকে বারিকবিল্ডিং পর্যন্ত রিকশা চলাচল বন্ধ, নগরের ফ্লাইওভারের নিচে এবং অন্যান্য উপযুক্ত স্থানে সড়কসমূহে পে-পার্কিং চালুকরণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেন মেয়র।

সেবা সংস্থগুলোর মধ্যে কার্যক্রমের সমন্বয়ের আহ্বান জানিয়ে মেয়র বলেন, আমি মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী চসিকের ইতিহাসের সর্বোচ্চ আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বরাদ্দ দিয়েছেন। এই প্রকল্পসহ চলমান প্রকল্পগুলো শেষ হলে চট্টগ্রামের বৈপ্লবিক পরিবর্তন হবে। তবে সেবা সংস্থাগুলো চসিকের সঙ্গে সমন্বয় না করলে চলমান উন্নয়ন কার্যক্রমের সুফল হুমকির মুখে পড়বে।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সচিব খালেদ মাহমুদসহ চসিকের বিভাগীয় ও শাখা প্রধানগণ এবং নগরীর বিভিন্ন সরকারি সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Comment